Pages

Monday, May 15, 2017

দিনাজপুরের লিচু

দিনাজপুর জেলা লিচুর জন্য বিখ্যাত। লিচুর রাজ্যের দিনাজপুরের লিচু অন্য এলাকার লিচুর চেয়ে আলাদা। গোলাপী এই লিচু মুখে দিলেই ঘ্রাণ আর মিষ্টি রসে মন প্রাণ ভরে যায়।


গ্রীষ্মের মধুমাস হিসেবে পরিচিত জ্যৈষ্ঠ মাসে দিনাজপুরের সুস্বাদু ও দেশব্যাপী খ্যাত লিচু গাছগুলোতে 
ঝুলছে থোকায় থোকায় লিচু। আর এই ফল দেশব্যাপী জনপ্রিয় ও লাভজনক হওয়ায় প্রতি বছরই বাড়ছে লিচুর আবাদ। তবে ঝড়-বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এবারে ঝড়ে গেছে লিচু। তার পরেও জেলার লিচু বাগানে রয়েছে পর্যাপ্ত লিচু। লিচুর ফলন বাড়াতে মৌসুমের শুরুতে বাগানের পরিচর্যা ও কীটনাশকমুক্ত ভিটামিন স্প্রে প্রত্যেক গাছে প্রয়োগের কারণেই লিচুর আকার ভালোই হয়।


মধুমাসের ফল হিসেবে পরিচিত দিনাজপুরের লিচুর বাগানগুলোর গাছে গাছে ঝুলছে থোকায় থোকায় লিচু। দিনাজপুরের লিচুর মধ্যে চায়না থ্রি, বেদেনা, বোম্বাই, মাদ্রাজি, কাঠালি উল্লেখযোগ্য। প্রতিবছর এ জেলা থেকে লিচু দেশের বিভিন্ন জেলা উপজেলায় সরবরাহ করা হয়ে থাকে। দিনাজপুরের ঐতিহ্যবাহী বেদেনা লিচু সারা দেশেই ব্যাপক চাহিদা রয়েছে। এই লিচু শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়। দেশের বাইরেও আত্মীয়তা ও বিভিন্ন সখ্যতায় মধুমাসের দিনাজপুর থেকে বিভিন্ন পরিবহনের মাধ্যমে পাঠানো হয়। জ্যৈষ্ঠ মাসের শুরুতেই বেদেনা ও বোম্বাই জাতের লিচুতে রং আসতে শুরু করেছে। জ্যৈষ্ঠ মাসের ১০ থেকে ২০ দিনের মধ্যেই বাজারে লিচু উঠতে শুরু করবে। তবে বৈশাখ মাসের শুরু থেকেই ঝড়-বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগের কারণেই ঝড়ে গেছে অনেক গাছের লিচু। এখন পর্যন্ত গাছে যে পরিমাণ লিচু রয়েছে তা নষ্টের হাত থেকে রক্ষা করতে কৃষকরা প্রয়োজনীয় ওষুধ স্প্রে করে ভাল ফল পাওয়ার চেষ্টায় পরিচর্যা করে যাচ্ছে।
দিনাজপুরে প্রধান লিচুর বাজার পৌরসভা নিউমার্কেট। সকাল থেকে দুপুর পর্যন্ত এখানে ছোট-বড় মিলে প্রায় ৬০টি মোকামে চলে লিচুর বেচাকেনা। গত বছরের মাদ্রাজি জাতের লিচু বিক্রি হয়েছে ২৫০ থেকে ৩০০ টাকা, বোম্বাই জাতের লিচু ৩০০ থেকে ৩২৫ টাকা, বেদেনা ৬০০ থেকে ৭০০ টাকা ও চায়না থ্রি ৭০০ থেকে ৮০০ টাকা দরে।





 দিনাজপুর জেলার সদর, বিরল, চিরিরবন্দর, বোচাগঞ্জ, বীরগঞ্জ, খানসামা, পার্বতীপুর, ফুলবাড়ী ও বিরামপুর উপজেলাসহ ১৩ উপজেলাতেই কম-বেশি লিচুর বাগান রয়েছে। এসব বাগানে মাদ্রাজি, চায়না, বোম্বাই, কাঁঠালি আর দেশি জাতের লিচুতে ছেয়ে গেছে।

দিনাজপুর জেলায প্রধান প্রধান উৎপাদন এলাকাঃ


সদরঃ-
          ১। কসবা
          ২। সৈয়দপুর
          ৩। মাসিমপুর
          ৪। মাহমুদপুর
          ৫। নশিপুর
          ৬। জযদেবপুর
বিরলঃ-
          ১। মাধববাটি
          ২। রসুর শাহ পুর
          ৩। রানী পুকুর
          ৪। মংগলপুর
          ৫। মাটিআন দিঘী
          ৬। আজিমপুর
          ৭। লক্ষীপুর
          ৮। জগতপুর
          ৯। রাজুরিয়া
বীরগঞ্জঃ-
          ১। চাকাই
          ২। কল্যানী
          ৩। পাল্টাপুর
          ৪। ধূলা উড়ি
          ৫। মরিচা
          ৬। শিবরামপুর
চিরিরবন্দরঃ-
          ১। গলাহার
          ২। আরাজি গলাহার
          ৩। কাদরা
          ৪। কৃষনপুর
          ৫। জয়
বিরামপুরঃ-
          ১। শিমুলতলী
          ২। দূর্গাপুর
          ৩। মামুদপুর
          ৪। মির্জাপুর

লিচু ক্রয় বিক্রয় স্থানঃ-
          ১। কালিতলা , সদর
          ২। মাধববাটি , বিরল
          ৩। মাদারগঞ্জ হাট , চিরির বন্দর
          ৪। বীরগঞ্জহাট , বীরগঞ্জ
          ৫। মাসিমপুর, পুলহাট , দিনাজপুর সদর ।





ঘুরে আসুন দিনাজপুর থেকে এবং উপভোগ করুন দিনাজপুরের বিখ্যাত লিচু :)

No comments:

Post a Comment